শিক্ষা অনুরাগী হরকিঙ্কর দাসের ১৩,০০০ টাকা সংগ্রহ ক্রমে ১৮৯১ সালে মৌলভীবাজার হাই স্কুল স্থাপনঃ… সৈয়দ সাহাবউদ্দিন আহমদ

 

“শিক্ষা অনুরাগী হরকিঙ্কর দাস, উকিল”

লেখকঃঃ  সৈয়দ সাহাবউদ্দিন আহমদ

পল্লীকণ্ঠ সাহিত্য ডেস্কঃ ১২৫৬ বাংলা সনের শ্রাবন মাসের এক দিনে রাজনগর উপজেলার ইটা পরগনার পাঁচগায়ে জন্ম করেন “হরকিক্ষকর দাস” এই শিক্ষা অনুরাগী । হরকিক্ষকর দাসের পিতা ও মাতার নাম হরিনারায়ণ দাস ও কিশোরী দেবী দাস ।

হরকিষ্কর দাসের শিক্ষা জীবন শুরু হয় সিলেটের নয়া সড়কস্থ মিঃ প্রাইজ ( Mr.Prizee) সাহেবের প্রতিষ্ঠিত মিশনারী ইংরেজী বিদ্যালয় হতে। সেই সময়কার অত্যান্ত খ্যাতিমান প্রকৌশলী গিরিস চন্দ্র দাসের পিতা গোবিন্দ চন্দ্র দাস উক্ত মিশনারী স্কুলের প্রধান শিক্ষক ছিলেন।

হরকিষ্কর দাস মিশনারী স্কুল হতে এন্ট্রান্স পাশ করে বাড়ীতে আসেন এবং পিতা-মাতা অভিভাবকদ্বয়ের সিদ্ধান্ত মোতাবেক মৌলভীবাজারের চৌয়াল্লীশ পরগনার “দলিয়া গ্রামের” তৎকালীন সময়ের বিশিষ্ট জমিদার লালচন্দ্র গুপ্ত চৌধুরীর মেয়ে শ্রীমতি রাধামনি গুপ্ত এর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন।

বিবাহের পর আইন পরিক্ষা (উকালতী পরিক্ষা) পাশ করে প্রথমে শ্রীহট্ট আদালতে তৎপরবর্তিতে ফেঞ্চুগঞ্জ মুন্সেফী আদালতে উকালতী পেশা শুরু করেন।

১৮৮২ সালের ১লা এপ্রিল চৌয়াল্লীশ পরগনার মৌলভী সৈয়দ কুদরত উল্ল্যাহ মুন্সেফের প্রতিষ্ঠিত বাজার কে কেন্দ্র করে এবং ২৬টি পরগণাকে সংযুক্ত করে “দক্ষিন শ্রীহট্ট মহকুমা” প্রতিষ্ঠিত হয় এবং হরকিষ্কর দাস উকিল ফেচুগঞ্জ হতে দক্ষিন শ্রীহট্ট (মৌলভীবাজার) মুন্সেফী আদালতে চলে আসেন এবং জীবনের শেষ দিন পর্যন্ত মৌলভীবাজার শহরেই অবস্থান করেছিলেন।

১৮৮৭ সালে মৌলভীবাজার পৌরসভা প্রতিষ্ঠার পর হরকিষ্কর দাস উকিল নির্বাচিত ভাইস-চেয়ারম্যান ছিলেন।

মৌলভীবাজার হাই স্কুল ও মৌলভীবাজারের নওয়াব আলী আমজাদ বালিকা বিদ্যালয় প্রতিষ্ঠা হরকিক্ষকর দাস উকিল এর জীবনের অত্যান্ত উল্লেখ যোগ্য ঘটনা।

বর্তমান মৌলভীবাজার সরকারী উচ্চ বিদ্যালয়টি প্রথমে ছিল এম,ই স্কুল (Meddle English School) এই এম,ই স্কুলটি প্রতিষ্ঠিত হয়ে ছিল ১৮৬৫ সালে এবং ৮ম শ্রেনী পর্যন্ত ছিল । তৎকালীন প্রধান শিক্ষক ছিলেন চৌয়াল্লীশ পরগনার আটগাও এর প্রশন্ন কুমার গুপ্ত মহাশয়।

হরকিষ্কর দাস উকিলের চিন্তা ও চেতনায় আসল এই স্কুল কে কিভাবে হাই স্কুলে রূপান্তরিত করা যায় সেই লক্ষ্যে প্রধান শিক্ষক প্রশন্ন কুমার গুপ্ত আরও অন্যান্য হিন্দু-মুসলিম শিক্ষা অনুরাগী ব্যক্তি বর্গ সহ তৎকালীন সময়ের ইংরেজ S.D.O এর সাথে সাক্ষাত করেন এবং এম,ই স্কুল কে হাই স্কুলে রূপান্তরিত করার প্রস্তাব রাখেন ।

তারই ধারাবাহিকতায় S.D.O পদাধিকার বলে সভাপতি এবং উকিল হরকিষ্কর দাস মহোদয় কে সম্পাদক করে শহরের তৎকালীন জমিদার-মিরাসদার সহ গন্যমান্য ব্যক্তি বর্গ সম্বন্নিত একটি কমিটি গঠন করা হয় এবং হরকিষ্ক হজর দাস উকিল অক্লান্ত পরিশ্রম করে বাড়ী বাড়ী ঘুরিয়া ১৩০০০/= টাকা সংগ্রহ ক্রমে ১৮৯১ সালে মৌলভীবাজার হাই স্কুল স্থাপন বা প্রতিষ্ঠা করা হয় ।

ছাত্ররা যাতে আদর্শ শিক্ষা লাভ করতে পারে ও স্কুলের খ্যাতি-প্রসার চতুরদিকে প্রচার হয় তারই পরিপেক্ষিতে হরককিষ্কর দাস উকিল তারই ঘনিষ্ঠ বন্ধু শ্রীহট্টের সুসন্তান বর্তমান ওসমানীনগরের সাদিপুর ইউনিয়নস্থ বেগমপুর নিবাসী সাধকশ্রেষ্ট শরৎ চন্দ্র চৌধুরী কে প্রধান শিক্ষক পদে নিযুক্ত করেন । স্কুল টি সরকারের তত্বাবধানে যাওয়া পর্যন্ত সম্পাদক হরকিক্ষকর দাস উকিল ও প্রশন্ন কুমার গুপ্ত অক্লান্ত পরিশ্রম করেন ।

উল্লেখ করা আবশ্যক যে, মৌলভীবাজার আলী আমজাদ স্কুলটি ও প্রথমে প্রাইমারী পর্যন্ত ছিল । স্ত্রী শিক্ষার বিকাশের লক্ষ্যে হরকিষ্কর দাস উকিলের প্রচেষ্টায় তাঁরই বাসার লগ্ন পৃথিমপাশার জমিদার মৌলভী আলী আমজাদ খান মহোদয়ের আর্থিক ও স্বার্বিক সহ যোগীতায় ১৯০৩ ইংরেজী সালে মৌলভীবাজার আলী আমজাদ গালর্স হাই প্রতিষ্ঠা করা হয়।

হরকিষ্কর দাস উকিল মহোদয় , আইন পেশা ব্যতিত রাজনীতি, সমাজনীতি ও সমাজ উন্নয়ন অনেক কর্ম করে গেছেন। এই শিক্ষা অনুরাগী ব্যক্তিত্ব ৮৪ বৎসর বয়সে ১৩৪০বাংলা সনের ৪ঠা ভাদ্র ১৯৩৩ ইংরেজী সনে ইহধাম ত্যাগ করেন ।

*লেখক পরিচিতি 

সৈয়দ সাহাবউদ্দিন আহমদ। গোবিন্দশ্রী, ৮ নং ওয়ার্ড, মৌলভীবাজার পৌরসভা । তারিখ: ২৯ শে আগস্ট ২০২০ ইংরেজী, শনিবার।