মৌলভীবাজার জেলায় প্রতিষ্ঠিত হতে যাচ্ছে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ

(স্টাফ রিপোর্টার|রুমেন আহমদ )⭕ ” চা শিল্পের রাজধানী বলে খ্যাত মৌলভীবাজার জেলার ৭ টি উপজেলায় প্রায় ২৫ লক্ষ জনমানুষের জন্য গত ১১/০১/২০২১ তারিখে মৌলভীবাজার সাংসদ সদস্য নেছার আহমেদ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজের জন্য একটি স্মারকলিপি প্রধান করেন। সেখানে তিনি উল্লেখ করেন, বাংলাদেশ যখন কারিগরির দিক দিয়ে বিশ্বের সাথে তাল মিলিয়ে চলছে ঠিক সেই মূহুর্তে মৌলভীবাজার জেলায় নেই কোন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ যা অভাবনীয়। এই মৌলভীবাজার জেলায় প্রতি বছরে ১৫ হাজার শিক্ষার্থী উচ্চমাধ্যমিক পাশ করে এবং বিশ্ববিদ্যালয় ভর্তিতে বিড়ম্বনায় পড়ে।

অপরদিকে হাওড় ও সমতল ঘেরা শান্ত প্রকৃতিতে রয়েছে লেখাপড়া করার উপযুক্ত পরিবেশ।এই মৌলভীবাজার জেলায় রয়েছে ৩ টি সরকারি ও ২১ টি বেসরকারি কলেজ। মোট ২৪ টি কলেজের ৪০% শিক্ষার্থী বিজ্ঞান বিভাগে পড়াশোনা করে। এরই মধ্যে কেউ দেশে অধ্যয়ন করার সুযোগ পান আবার সুবর্ণ সুযোগ না পেয়ে বিদেশে পাড়ি জমান। এদের মধ্যে অনেকের ইচ্ছে থাকা সত্বেও অসামর্থ্যের কারণে লেখাপড়া চালিয়ে যাওয়া সম্ভব হয়না।
এছাড়াও আরও বিভিন্ন সুবিধা অসুবিধা উল্লেখ করে থাকেন।

তারই পরিপ্রেক্ষিপ্তে দেশের উন্নয়নের স্বার্থে এবং মৌলভীবাজার জেলাকে অগ্রগতির লক্ষ্যে বয়ে নিয়ে যাওয়ার জন্য এই জেলায় একটি টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ প্রতিষ্ঠার দাবি রাখেন এবং এই প্রস্তাব চূূূড়ান্ত হয়ে মৌলভীবাজার জেলা সদরে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ স্থাপনের সরকারি সিদ্বান্ত গৃহিত হয়,যার কার্যক্রম শিগ্রীই শুরু হতে যাচ্ছে। উক্ত কলেজ প্রতিষ্ঠার জন্য ভূমি নির্বাচন করা হচ্ছে।