নির্ধারিত মূল্যে চামড়া ক্রয় নিশ্চিত করতে হবে —বাণিজ্য মন্ত্রী

পল্লীকণ্ঠ অনলাইন ডেস্কঃ ঢাকা, ৩১ আষাঢ় (১৫ জুলাই) : বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, চামড়ার স্থানীয় এবং আন্তর্জাতিক বাজার দর, চাহিদা, সরবরাহ, রপ্তানির সার্বিক পরিস্থিতি এবং সংশ্লিষ্ট ব্যবসায়ীদের মতামত বিবেচনায় নিয়ে লবনযুক্ত প্রতি বর্গফুট গরুর চামড়া ঢাকায় ৪০-৪৫ টাকা, ঢাকার বাইরে ৩৩-৩৭ টাকা, সারাদেশে খাসীর চামড়া ১৫-১৭ টাকা এবং বকরির চামড়া ১২-১৪ টাকা ক্রয়মূল্য নির্ধারণ করা হয়েছে। সংশ্লিষ্ট ব্যবসায়ীদের নির্ধারিত মূল্যে চামড়া ক্রয় নিশ্চিত করতে হবে।

 

বাণিজ্যমন্ত্রী আজ সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আসন্ন পবিত্র ঈদুল আজহা ২০২১ উপলক্ষ্যে কোরবানির পশুর কাঁচা চামড়ার সুষ্ঠু ব্যবস্থাপনাসহ সংশ্লিষ্ট সার্বিক বিষয় সংক্রান্ত সভায় সভাপতির বক্তৃতায় এসব কথা বলেন। বাণিজ্যমন্ত্রী বলেন, কোরবানির চামড়ার মূল্য গরীবের হক। এতিম খানা, মাদ্রাসা, আনজুমান মফিদুল ইসলামের মতো সংস্থাগুলোই এ চামড়া সংগ্রহ করে থাকে।

 

গরীবদের ন্যায্য পাওনা নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহহ্বান জানিয়েছেন তিনি। চামড়া ক্রয় নিশ্চিত করতে বাংলাদেশ ব্যাংক প্রায় ৬০০ কোটি টাকা ঋণ মঞ্জুর করেছে এবং খেলাপী ঋণের ৩% পরিশোধ করে ঋণ নিয়মিত করার সুযোগ প্রদান করেছে। দেশে লবনের সরবরাহ ও মূল্য স্বাভাবিক রয়েছে। মাঠ পর্যায়ে সবধরনের সহযোগিতা প্রদানের জন্য প্রশাসনকে নির্দেশনা প্রদান করেছেন। এবার কোরবানির চামড়া সংগ্রহ, সংরক্ষণ এবং নির্ধারিত মুল্যে ক্রয়-বিক্রয়ে কোনো ধরনের সমস্যা হবে না বলে আশাবাদ ব্যক্ত করেন।
বাণিজ্যমন্ত্রী বলেন, দেশের চামড়া রপ্তানি বেড়েছে, আরও বাড়বে।

সরকার ইতোমধ্যে ১ কোটি ২০ লাখ বর্গফুট ওয়েট ব্লু চামড়া রপ্তানির অনুমতি প্রদান করেছে। সাভারে স্থাপিত নতুন চামড়া শিল্পনগরী পুরোদমে কাজ শুরু করেছে। চামড়ার গুনগত মান নিশ্চিত করতে যথাযথ ভাবে চামড়া সংগ্রহ ও সংরক্ষণ করার নির্দেশ দিয়ে তিনি বলেন, সরকার এ বিষয়ে জনসাধারণকে সচেতন করার জন্য দেশের প্রচার মাধ্যমে টিভিসি প্রচার, লিফলেট বিতরনসহ পর্যাপ্ত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে।
বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, শিল্পসচিব জাকিয়া সুলতানা, ধর্মসচিব ড. নূরুল ইসলাম, তথ্য ও সম্প্রচার সচিব মো. মকবুল হোসেনসহ মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট দপ্তরের ঊধ্বর্তন কর্মকর্তা এবং সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ সভায় বক্তৃতা করেন।

 

 

তথ্যবিবরণী : ৩২৭৪ পিআইডি