তীব্র স্রোতের কারণে শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে ফেরিতে ভারী যানবাহন চলাচল বন্ধ থাকবে

 

পল্লীকণ্ঠ ডেস্কঃ ঢাকা, ২৬ শ্রাবণ (১০ আগস্ট) পদ্মা নদীতে স্রোতের তীব্রতা নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত মুন্সিগঞ্জের শিমুলিয়া এবং মাদারীপুরের বাংলাবাজার নৌরুটে চলাচলকারি ফেরিতে ভারী যানবাহন (যাত্রীবাহী এবং পণ্যবাহী) চলাচল বন্ধ থাকবে। শুধু ছোট হালকা যানবাহন (প্রাইভেট কার, এম্বুলেন্স ও মাইক্রোবাস) চলাচল করবে। বিকল্প ব্যবস্থা হিসেবে ভারী যানবাহন (যাত্রীবাহী এবং পণ্যবাহী) মানিকগঞ্জের পাটুরিয়া- রাজবাড়ীর দৌলতদিয়া এবং চাঁদপুরের হরিণা ও শরীয়তপুরের আলুবাজার নৌরুটে ফেরিতে চলাচল করবে। আজ থেকেই এ নির্দেশনা কার্যকর হবে।

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী আজ মন্ত্রণালয়ের সভাকক্ষে বিআইডব্লিউটিসি এবং বিআইডব্লিউটিএ’র ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে তদন্ত কমিটির সুপারিশ নিয়ে আলোচনা বৈঠক শেষে এসব কথা বলেন। এসময় অন্যান্যের মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী, বিআইডব্লিউটিসি’র চেয়ারম্যান সৈয়দ মোঃ তাজুল ইসলাম এবং বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক উপস্থিত ছিলেন।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, পদ্মা সেতু আমাদের মর্যাদার স্থাপনা; আত্মসম্মানের অনুভূতি। এ সেতুর পিলারের সাথে ফেরির সংঘর্ষের ঘটনায় আমরা বিব্রত ও দুঃখিত। এটি আমাদের জন্য উৎকণ্ঠার বিষয়। পদ্মা সেতুতে আঘাত মানে আমাদের হৃদয়ের মধ্যে আঘাত। বার বার হৃদয় ক্ষত হোক, সেটা চাইনা।

পদ্মা সেতুর পিলারের সাথে ‘ফেরি জাহাঙ্গীরের’ সংঘর্ষের ঘটনা তদন্তে পাঁচ সদস্যের কমিটি গঠন

নির্মাণাধীন পদ্মা বহুমুখী সেতুর ১০ নম্বর পিলারের সাথে ‘রো-রো ফেরি বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর’ এর ধাক্কা লাগার ঘটনা তদন্তে পাঁচ সদস্যের কমিটি গঠন করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসি)। কমিটিকে তিন দিনের মধ্যে বিআইডব্লিউটিসি’র চেয়ারম্যানের নিকট রিপোর্ট দিতে বলা হয়েছে।

বিআইডব্লিউটিসি’র পরিচালক (কারিগরি) মোঃ রাশেদুল ইসলাম কমিটির আহ্বায়ক। কমিটির অন্য সদস্যরা হলেন-বিআইডব্লিউটিসির জিএম (মেরিন) ক্যাপ্টেন মুহাম্মদ হাসেমুর রহমান চৌধুরী, বিআইডব্লিউটিএ’র পরিচালক (নৌসংরক্ষণ ও পরিচালন) এম শাহজাহান, এজিএম (ইঞ্জিনিয়ারিং) মোঃ রুবেলুজ্জামান এবং এজিএম (মেরিন) আহমেদ আলী ।
বিআইডব্লিউটিসি গতরাতে এ সংক্রান্ত আদেশ জারি করেছে।

‘ফেরি জাহাঙ্গীর’ এর ভারপ্রাপ্ত মাস্টার ও হুইল সুকানী বরখাস্ত

মুন্সিগঞ্জের শিমুলিয়া-মাদারীপুরের বাংলাবাজার রুটে চলচলারত ‘রো-রো ফেরি বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর’ সঠিকভাবে পরিচালনায় ব্যর্থ হওয়ায় উক্ত ফেরির ভারপ্রাপ্ত মাস্টার মোঃ দেলোয়ারুল ইসলাম এবং হুইল সুকানী মোঃ আবুল কালাম আজাদকে গতকাল সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে। বিআইডব্লিউটিসি গতরাতে এ সংক্রান্ত আদেশ জারি করেছে।

 

 

 

তথ্যবিবরণী : ৩৭৫৪ পিআইডি